About Us

edpdbd হল Educationpedia of Bangladesh । edpdbd-র স্বপ্ন হল শিক্ষা সবার জন্য উন্মুক্ত হবে। শিক্ষা মানুষের মৌলিক অধিকার, তাই আলো, বাতাস কিংবা বৃষ্টির পানির মতোই শিক্ষা সবার কাছে সহজলভ্য হওয়া প্রয়োজন।

edpdbd-র মূল চালিকাশক্তি হল ইন্টারনেট। ইন্টারনেট আজ সারা পৃথিবীকে একসূত্রে গেঁথে দিয়েছে। এই মুহুর্তে বিশ্বের ৬৯০ কোটির মধ্যে ২০৯ কোটি মানুষই ইন্টারনেট নাগরিক বা নেটিজেন।

ইন্টারনেট মানে শুধু ছাপার অক্ষর নয়। এটি একটি বহুমুখী এবং interactive মাধ্যম। টেক্সট, ইমেজ, অডিও, ভিডিও সবকিছুর সমন্বয়ে ইন্টারনেট একটি পরিপূর্ণ জ্ঞানের ভান্ডার। গুহাযুগ থেকেই চিত্র, শব্দ এগুলোর সমন্বয় মানুষের শিক্ষাকে ত্বরান্বিত করে এসেছে।

বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা বাংলাদেশের শিক্ষাঙ্গনের সবচাইতে ধোঁয়াশাপূর্ণ জায়গা। দেশের ৩১টি সরকারি ও ৫২টি বেসরকারি বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষার জন্য কি পড়তে হয় সে সম্পর্কে উচ্চ মাধ্যমিক পার করা ছাত্রছাত্রীদের কোন ধারণাই থাকে না। তাই তাদেরকে পাঠ্যপুস্তকের বাইরে নানান বই এবং নানান প্রতিষ্ঠানের দ্বারস্থ হতে হয়। ঢাকার বাইরে থেকে আসা একজন শিক্ষার্থীকে ভর্তি প্রক্রিয়ার মধ্যে দিয়ে যেতে ৩৫-৪০হাজার টাকা খরচ করতে হয়। edpdbd মনে করে শিক্ষার এই ব্যয় বৈষম্যমূলক। যে মেধাবী ছাত্রটি ঐ ব্যয় বহন করতে পারবে না সে কি করবে?

তাই edpdbd-র লক্ষ্য প্রতিটি ভর্তিচ্ছু শিক্ষার্থীদের কাছে সমস্ত শিক্ষা উপকরণ ও প্রয়োজনীয় তথ্য বিনামূল্যে পৌঁছানো। edpdbd ইন্টারনেটভিত্তিক হওয়ার কারণে বাংলাদেশের যে কোন স্থান থেকে একজন শিক্ষার্থী যে কোন সময়ে এই website এ প্রবেশ করে পাঠ্য বিষয়টি পড়তে পারে কিংবা তথ্য জেনে নিতে পারে।

আমাদের পরবর্তী লক্ষ্য শিক্ষার সব উপাদানকে এই উন্মুক্ত প্ল্যাটফর্মে নিয়ে আসা।